advertise-1

detail blogs

a

চোখ ভালো রাখার উপায়

চোখ আমাদের শরিরের একটি গুরুত্ত্বপূর্ণ অঙ্গ। আমাদের উচিত চোখকে ভালরাখা। চোখের আলো নিভে গেলে পুরো জীবনটাই হয়ে যাবে অন্ধকার। তাই চোখের যত্ন নিতে হবে। অথচ আমরা আমাদের এই গুরুত্বপূর্ণ অঙ্গেরই যত্ন নিতে ভুলে যাই। আসুন জেনে নেই কিছু সচেতনতা যা আমরা আমাদের দৈনন্দিন অভ্যাসের সাথে যুক্ত করলে আমাদের চোখের স্বাস্থ্য ভালো থাকবে।

চোখ ভালো রাখার জন্য চোখের রুটিন চেকআপ করানো উচিত। কারণ চোখের এমন বহু সমস্যা আছে যেগুলো আগে থেকে বোঝা যায় না। সমস্যা ঠিক সময়ে ধরা পড়লে চিকিৎসায় সুবিধা হয়। এ ছাড়া চোখের পাওয়ারও চেক করে নেওয়া ভালো। ডাক্তারের পরামর্শ নিয়ে চশমা ব্যবহার করুন।

অনেকেরই অভ্যাস থাকে কারণে-অকারণে চোখে হাত দেওয়া বা চোখ ডলা, ঘষা। হাতে অনেক ধরনের জীবাণু লেগে থাকতে পারে, তাই হাত অকারণে চোখে না দেওয়াই উত্তম। প্রয়োজনে পাতলা রুমাল ব্যবহার করুন।

সানগ্লাস ব্যবহার করুন রোদে। এতে সূর্যের ক্ষতিকর ইউভি রশ্মির হাত থেকে চোখ বাঁচিয়ে চোখকে আরাম দেয়। গরমকালে সানগ্লাসের পাশাপাশি ছাতাও ব্যবহার করুন।

দীর্ঘক্ষণ ধরে কম্পিউটারের সামনে কাজ করলে চোখে বিভিন্ন ধরনের সমস্যা দেখা দেয়। চেষ্টা করুন কম্পিউটারের উচ্চতা আই লেভেলের চেয়ে নিচে রাখতে। এর ফলে কম্পিউটারে কাজ করতে হলে আপনি নিচের দিকে তাকিয়ে কাজ করবেন। ফলে আপনার আইলিভ কর্নিয়ার বেশিরভাগ অংশ ঢেকে রাখবে, যা চোখকে আরাম দেয় এবং সহজে শুষ্ক হতে দেয় না। এ ছাড়াও কাজ করার সময় কম্পিউটারের ব্রাইটনেস কমিয়ে রেখে কাজ করুন। একটানা কাজ না করে একটু গ্যাপ দিন।

আপনার চোখ সুস্থ রাখতে নিয়মিত সুষম খাদ্য গ্রহণ করুন। Seba Doctor এর সাথে থেকে জেনে নিন যে ৫টি খাবার আপনার চোখ ভালো রাখতে সহায়ক।

দৃষ্টি ভালো রাখতে ৫ টি খাবারের তালিকাঃ-

১. কমলালেবু ও মাল্টা চোখের ছানি পড়া প্রতিরোধ করে। 

২. বেটা ক্যারোটিন যুক্ত পালংশাক দৃষ্টি শক্তি প্রখর করে।

৩. ডিম চোখের কার্যকারিতা বৃদ্ধি করে।

৪. ভিটামিন-এ সমৃদ্ধ খাবার যা রাত কানা রোগ থেকে রক্ষা করে যেমন- ছোট মাছ, মলা, ঢেলা রেটিনাকে সুস্থ রাখে।

৫. ভিটামিন-সি সমৃদ্ধ খাবার যেমন- লাল ক্যাপসিকাম যা চোখের রক্তনালী ভালো রাখে।

তাছারাও চোখের বিশেষজ্ঞ ডাক্তার এর সাথে যোগাযোগ করুন চোখের যে কোনো  সমস্যা হলে।

চোখ রাখুন Seba Doctor এ।

 আপনার নিকটবর্তী যে কোনো ডাক্তার এর সাথে যোগাযোগ করুন সহজেই।

আপনার সুস্থতাই আমাদের সফলতা

advertise-4